মেনু নির্বাচন করুন
পাতা

ঋণ প্রাপ্তি

আত্নকর্মসংস্থান কর্মসূচী:  প্রাতিষ্ঠানিক যুব ঋন এক নামে সর্বোচ্চ- ৭৫,০০০/- টাকা বিতরন করা হয়। অপ্রাতিস্ঠানিক যুব ঋনএক নামে সর্বোচ্চ- ৪০,০০০/- টাকা বিতরন করা হয়।  প্রথম তিন মাস গ্রেস প্রিরিয়ড। এক নামে তিনবার ঋন নেোয়া যায়। এ সকল ঋন ২৪টি মাসিক কিস্তিতে ফেরত যোগ্য।  সকল ঋন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে বিতরন করা হয়।

 

পরিবার ভিত্তিক যুব ঋন:-পরিবার ভিত্তিক যুব ঋন  গ্রুপ ভিত্তিক যুব ঋন।  এই ঋন ৫ জনের গ্রুপে সর্বাদিক ১০টি গ্রুপে একটি কেন্দ্র করে  বিতরন করা হয়। এই ঋন পরিশোধ সাপেক্ষে ৫ম দফা পর্যন্ত বিতরন করা হয়। ১ম দফা জন প্রতি ৮,০০০/-টাকা থেকে শুরু করে ৫ম দফায় এক নামে ১৬,০০০/- টাকা পর্যন্ত বিতরন করা হয়। এঋন ৫২ সপ্তাহে মুল ঋন ৫২ কিস্তি এবং পরবর্তী এক সপ্তাহে সার্ভিস চার্জ বাবদ একটি বেশী কিস্তি পরিশোধ করতে হয়। ১ম দফা পরিশোধ সাপেক্ষে ২য় এবং ২য় দফা পরিশোধ সাপেক্ষে ৩য় দফা ঋন প্রদান করা হয়। ৩য় দফা পরিশোধ সাপেক্ষে ৪র্থ দফা ঋন প্রদান করা হয়। ৪র্থ দফা পরিশোধ সাপেক্ষে ৫ম দফা ঋন প্রদান করা হয়। এই ঋন প্রাপ্তিতে কোন নিশ্চয়তাকারীর প্রয়োজন হয় না। জেলার কালকিনি ো শিবচর উপজেলায় এই ঋন কর্মসূচী রয়েছে।  উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার সাথে যোগাযোগ করলে এই ঋন প্রাপ্তির বিস্তারিত আরো তথ্য জানা যাবে।

 

যুব ঋন পায়ার জন্য যুব উন্নয়ন অধিদপ্তর হতে প্রশিক্ষণ প্রাপ্ত যুব যুব মহিলাগন আবেদন করতে পারেন। সাদা কাগজে সরাসরি আবেদন করতে হয়। আবেদনকারী ঋন পায়ার জন্য মনোনিত হলে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় হতে ১০/-(দশ টাকা)মুল্যমানের সরকারী ফরম সংগ্রহ করে আবেদন পত্র পূরন করে এর সাথে প্রযোজনীয় কাগজপত্র সংযোজন করে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার নিকট জমা প্রদান করলে ০৭ দিনের মধ্যে ব্যাংকের ক্রস চেকের মাধ্যমে ঋন প্রদান করা হয়।  

 

 

আত্নকর্মসংস্থান কর্মসূচীর ঋন প্রাপ্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র:- প্রশিক্ষনের সনদপত্রের ফটোকপি,ছবি ৩ কপি,নাগরিকত্বের সনদপত্র,জামিনদারের জমির দলিল,পরচা,হালনাগাদ দাখিলা অথবা জামিনদার সরকারী চাকুরীজিবী  হলে নিয়ন্ত্রনকারী কর্তৃক প্রতিস্বাক্ষরকৃত নিশ্চয়তাপ্রদান পত্র আবেদনের সাথে জমা দিতে হবে। প্রত্যেক ঋন আবেদনকারীর ব্যাংক হিসাব অবশ্যই থাকতে হবে।